Wellcome to National Portal
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ August ২০২২

অটিজম ও এনডিডি সেবাদান কেন্দ্র' শীর্ষক প্রকল্পের সারসংক্ষেপ

প্রকল্পের নাম: অটিজম ও এনডিডি সেবাদান কেন্দ্র

(১) প্রকল্পের পটভূমি: অটিজম ও স্নায়ুবিকাশজনিত সমস্যা বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপার্সন মিজ সায়মা ওয়াজেদ-এর নির্দেশনা, National Strategic Action Plan 2016-2030 অনুযায়ী জীবনচক্রের বিভিন্ন ধাপে সেবা প্রদানের লক্ষ্যে কার্যক্রম বাস্তবায়ন এবং গত ২ এপ্রিল ২০২২ তারিখে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক প্রথম পর্যায়ে ১৪ টিঅটিজম ও এনডিডি সেবাদান কেন্দ্র’ স্থাপন করা হচ্ছে।

 

(২) প্রকল্পের মূল তথ্য:

প্রকল্পের মেয়াদ: এপ্রিল ২০২২-মার্চ ২০২৫ (বাস্তবায়নাধীন)

অর্থের উৎস: সম্পূর্ণ জিওবি

প্রাক্কলিত ব্যয়: ৪৯৯৯.৯০ লক্ষ টাকা

অগ্রাধিকার: উচ্চ

 

(৩) লক্ষ্য ও উদ্দেশ্য: অটিজম ও এনডিডি বৈশিষ্ট্যসম্পন্ন শিশু ও ব্যক্তিদের জীবন চক্রের বিভিন্ন ধাপে মাল্টি-ডিসিপ্লিনারি টিম দ্বারা প্রকল্প এলাকার প্রায় ০১ (এক) লক্ষ অটিজসহ অন্যান্য এনডিডি শিশু ও ব্যক্তির জীবনমান উন্নয়নের লক্ষ্যে প্রতিবন্ধিতার মাত্রা ও ধরণ অনুযায়ী বয়স ভিত্তিক প্রয়োজন মাফিক ১৭ ধরণের সেবা প্রদান করা হবে।

 

(৪) কেন্দ্র নির্বাচন: যোগাযোগ ব্যবস্থা, এনডিডি শিশু ও ব্যক্তির ঘনত্ব, চিকিৎসাসহ অন্যান্য সেবাসমূহ মাল্টিডিসিপ্লিনারি টিম কর্তৃক প্রাপ্তির সহজলভ্যতা বিবেচনায় নিম্নোক্ত স্থানসমূহকে সেবাদান কেন্দ্র হিসেবে ডিপিপিতে অন্তর্ভুক্তপূর্বক সমাজল্যাণ মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় ও পরিকল্পনা কমিশন কর্তৃক অনুমোদিত হয়েছে:

(১) ঢাকা উত্তর সিটি কর্পোরেশন

(২) ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন

(৩) চট্টগ্রাম সিটি কর্পোরেশন

(৪) নোয়াখালী সদর

(৫) লাকসাম উপজেলা, কুমিল্লা

৬) বগুড়া সদর

(৭) মৌলভীবাজার সদর

(৮) ময়মনসিংহ সদর

(৯) নেত্রকোনা সদর

(১০) বরিশাল সদর

(১১) যশোর সদর

(১২) নাগেশ্বরী উপজেলা, কুড়িগ্রাম

(১৩) গাইবান্ধা সদর এবং

(১৪) কালিগঞ্জ উপজেলা, লালমনিরহাট

 

(৫) প্রকল্পের কার্যক্রম: প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩ ধারা নং ৩ অনুযায়ী এবং নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩ এর ধারা নং ১৭ অনুযায়ী এবং National Strategic Action Plan 2016-2030 অনুযায়ী অটিজমসহ অন্যান্য এনডিডি শিশু ও ব্যক্তিদের জীবন চক্রের বিভিন্ন ধাপে মাল্টি-ডিসিপ্লিনারি পেশাজীবীদের মাধ্যমে সেবা দেয়ার সুযোগ রাখা হয়েছে। যেমন ফিজিও থেরাপি, অকুপেশনাল থেরাপি, স্পিচ থেরাপি, সাইকো থেরাপি, গ্রুপ থেরাপি, সাইকো সোশ্যাল কাউন্সিলিং/ কাউন্সিলিং সেবা, সহায়ক উপকরণ বিতরণ, চিকিৎসা সেবা প্রদান, ঔষধ বিতরণ, সিবিআর (কমিউনিটি বেইজড রিহ্যাবিলিটেশন)  এ্যাপ্রোচে সেবা প্রদান, Activities of Daily Living (ADL) বিষয়ক প্রশিক্ষণ, এনডিডি ব্যক্তির জন্য আয়বর্ধক কার্যক্রম বিষয়ক প্রশিক্ষণ, এনডিডি ব্যক্তির/ পিতা-মাতার কর্মসংস্থান, এনডিডি ব্যক্তির প্রতিভা অন্বেষণ ও লালনসহ পুরস্কার প্রদান, প্রতিবন্ধীদের ক্ষুদ্র ক্ষুদ্র দল গঠন করে দলীয় কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন, সেবা কেন্দ্র ভিত্তিক প্রতিবন্ধী/ এনডিডি প্রতিবন্ধী ব্যক্তি কমিটি ও কমিটি ভিত্তিক কার্যক্রম ইত্যাদি সেবা দেয়ার ব্যবস্থা রাখা হয়েছে। উক্ত সেবা নিশ্চিত করণের জন্য বা তদারকি করার জন্য স্থানীয় প্রশাসন, প্রকল্পের কেন্দ্রীয় প্রশাসন ও মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দ্বারা মনিটরিং এর ব্যবস্থা রাখা হয়েছে ।

 

(৬) বাস্তবায়ন অগ্রগতি:

গত ০৮ জুন ২০২২ তারিখে মাননীয় পরিকল্পনা মন্ত্রী কর্তৃক প্রকল্পটি অনুমোদিত হয়েছে এবং নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট কর্তৃক বাস্তবায়নের জন্য গত ১৫ জুন ২০২২ তারিখে সমাজকল্যাণ মন্ত্রণালয় কর্তৃক অনুমোদনের প্রশাসনিক আদেশ জারি হয়েছে। প্রকল্পের বাস্তবায়ন কার্যক্রম চলমান। ইতোমধ্যে প্রকল্প পরিচালক নিয়োগ হয়েছে। আগামী ১৭ আগস্ট ২০২২ তারিখে উক্ত প্রকল্পের ১ম স্টিয়ারিং কমিটির সভা (পিএসসি) সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মহোদয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত হবে মর্মে ইতোমধ্যে নোটিশ জারি করা হয়েছে। 


Share with :

Facebook Facebook